প্রকল্প বাস্তবায়নে দক্ষতার অভাব দৃশ্যমান

প্রকল্প বাস্তবায়নে দক্ষতার অভাব দৃশ্যমান

Other

এক প্রকল্পে একজনের বেশি পরিচালক নয়, প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পর তার বাস্তবায়ন দ্রুত এগিয়ে চলছে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।  

এসময় তিনি আরও বলেন, স্থানীয় সরকার, জনপ্রশাসন কিংবা সড়ক জনপথ সব বিভাগের ক্ষেত্রেই প্রকল্প পরিচালককে রাজধানী নয়, তার নির্দিষ্ট এলাকাতে থাকতে হবে। অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, এক্ষেত্রে এখনো বড় বাঁধা প্রশাসনিক দক্ষতার অভাব।

প্রায় প্রতি সপ্তাহেই হাজার কোটি টাকার প্রকল্প পাস হয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে অনুষ্ঠিত একনেক সভায়।

যেখানে প্রায় অর্ধেক প্রকল্পই থাকে সংশোধনী বা মেয়াদ বৃদ্ধির। যথাসময়ে প্রকল্পের বাস্তবায়ন না হওয়া এবং খরচ বেড়ে যাওয়ার অভিযোগ বহু পুরনো। ফলে প্রকল্প থেকে প্রকৃত সুফলও মিলে না। দেশের উন্নয়ন প্রকল্পের অপচয় কমাতে সরকারের নির্দেশনা থাকলেও বেশিরভাগ ক্ষেত্রেই তা উপেক্ষিত থেকে যায়।

অনেকক্ষেত্রেই আবার একজন প্রকলণ্প পরিচালক দায়িত্ব পালন করছেন ১০ থেকে ১৪ টি প্রকল্পে। ফলে প্রকল্পের গুণগত মান ও সঠিক সময়ে বাস্তবায়ন প্রশ্নবিদ্ধ থেকে যায়।   এ নিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও দেয়া হয়েছে কঠোর নির্দেশনা।   বলা হয়েছে, একাধিক প্রকল্পে  একজন কর্মকর্তাকে পিডি হিসেবে নিয়োগ দেয়া ভয়াবহ। ২২ ফেব্রুয়ারির পর যা আর থাকছে না। এ বিষয়ে পরিকল্পনা মন্ত্রীর কয়েক দফা নির্দেশনা থাকলেও তা কার্যকর হয়নি।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্প এক জায়গায় প্রকল্প পরিচালকরা থাকেন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় ঢাকার বাইরের প্রকল্প অথচ পরিচালকার থাকেন ঢাকাতে। এই বিষয়টি আগে পরিবর্তন করতে হবে।

আরও পড়ুন:


তিন ভ্যেনুতে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব

দক্ষিণ কোরিয়ার নাবিকদের ইরান ত্যাগের অনুমতি

নাতাঞ্জ ও ফোরদু পরমাণু স্থাপনায় স্থাপিত হয়েছে নতুন সেন্ট্রিফিউজ

আবাসন খাতে সবার পছন্দ বসুন্ধরা


পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদন অনুযায়ী, একজন কর্মকর্তাকে একাধিক প্রকল্পের দায়িত্ব দিলে তিনি সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারেন না। ফলে প্রকল্প বাস্তবায়ন ব্যাহত হয় এবং প্রকল্পের খরচ বাড়ে। নির্ধারিত সময়ে প্রকল্পের কাজও শেষ হয় না।

পরিকল্পনা মন্ত্রী বলছেন, সব মন্ত্রণালয়ের সচিবগণকে অবগত করা হচ্ছে যাতে করে প্রকল্প পরিচালকরা সজাগ থাকেন। দ্রুত কাজ শেষ করার ব্যপারে নির্দেশনা মেনে চলেন।

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলছেন, প্রশাসনিক ক্ষেত্রে মন্ত্রণালয়গুলোর প্রশাসনিক দক্ষতার অভাব রয়েছে। আর এটাই আমাদের প্রশাসনের একটি বড় দুর্বলতা।

কোন প্রকল্পে  ৫০ কোটি টাকার বেশি টাকা বরাদ্দ থাকলে একজন পূর্ণকালীন পিডি নিয়োগের নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রী কার্যালয়।

news24bd.tv আহমেদ