জিভে পানি চলে আসা মিষ্টি পোলাও বানাবেন যেভাবে

জিভে পানি চলে আসা মিষ্টি পোলাও বানাবেন যেভাবে

অনলাইন ডেস্ক

মিষ্টি পোলাও নাম শুনলেই জিভে পানি চলে আসে। খাবারের রুচিও বেড়ে যায়। তবে তেল মশলা দিয়ে রান্না খাবার শরীরের জন্য খারাপ। তার চেয়ে সুস্বাদু অথচ স্বাস্থ্যকর পোলাও রান্না করতে পারেন পরিবারের সবার জন্য।

 

মিষ্টি পোলাও রাঁধতে বেশি সময় লাগে না। আবার সময়ও কম লাগে তাই অতিথি আপ্যায়নেও রান্না করতে পারেন মিষ্টি পোলাও।

উপকরণ:
বাসমতি চাল৩ কেজি, পানি ১২ কাপ, কেশর ৬/৭টি, দুধ ২ টেবিল চামচ, ঘি ২০০ গ্রাম, কাজু বাদাম ১৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, গোটা গরমমসলা ২ টেবিল চামচ, জায়ফল এক চিমটে, জয়িত্রী এক চিমটে, গরম মশলা গুঁড়ো আধ চা চামচ, কেওড়া কয়েক ফোঁটা, গোলাপ জল কয়েক ফোঁটা, চিনি ১০০ গ্রাম, লবণ স্বাদ মতো, গোলাপের পাপড়ি সাজানোর জন্য।


মোশাররফ করিম ‘বাংলাদেশের শাহরুখ খান’: আনন্দবাজার

গাড়িতে উঠিয়ে দরজা বন্ধ করে ধর্ষণ

এফ-৩৫ ও এস-৪০০ একসঙ্গে রাখা যাবে না, তুরস্ককে যুক্তরাষ্ট্র

পুলিশ সুপারের গাড়িতে সেতুমন্ত্রীর কাছে নিয়ে গেল পুলিশ

‌‘দূর সম্পর্কের বোনের’ সম্মতিতে শারীরিক সম্পর্ক, সাজা বাতিল হলো কিশোরের

তুরস্ককে বাইডেন প্রশাসনের হুমকি


প্রস্তুত প্রণালী: 
প্রথমে বাসমতি চাল পানিতে ভিজিয়ে রাখতে হবে।

কিছুক্ষণ পরে চাল ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে কেশর ভিজিয়ে রাখুন। এ বার কড়াইয়ে ঘি গরম করে চাল ছে়ড়ে দিন। চাল সামান্য ভাজা ভাজা হয়ে এলে একে একে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, এক চিমটে নুন ও চিনি দিন। পরিমাণ মতো পানি দিয়ে ভাল করে নাড়াচাড়া করে ঢাকা দিন। ভাত ফুটে জল শুকিয়ে এলে নামিয়ে নিন। একটি কড়াইয়ে ঘি গরম করে কাজুবাদাম হালকা নেড়ে নিন। একই সঙ্গে কিশমিশ, জায়ফল, জয়িত্রী দিয়ে দিন। এ বার মশলা মাখা কাজুবাদাম, কেওড়া জল, গোলাপ জল ও গরম মশলা গুঁড়ো পোলাওয়ের মধ্যে মিশিয়ে দিন। দুধে ভিজিয়ে রাখা কেশরও পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢাকা দিয়ে এক বার ভাল করে ঝাঁকিয়ে নিন। উপরে গোলাপের পাপড়ি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পোলাও।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর