কেটে যাওয়া দুধ দিয়ে যা করতে পারেন

কেটে যাওয়া দুধ দিয়ে যা করতে পারেন

অনলাইন ডেস্ক

দুধ অত্যন্ত উপকারী একটি খাবার। এর স্বাস্থ্যগত উপকার সম্পর্কে আমরা সবাই অবগত। ছোট-বড় সকলেরই শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে নিয়মিত দুধ পান করা প্রয়োজন।

অনেক চিকিৎসক রোজকার ডায়েটে দুধ ও দুগ্ধজাত খাবার খাওয়ার কথা উল্লেখ করে থাকেন।

দুধে থাকা প্রোটিন, ভিটামিন-এ, ডি, বি১২, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস হাড়-দাঁত, পেশিকে মজবুত ও শক্ত করে এবং আমাদের শরীরে পুষ্টি জুগিয়ে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

অনেক সময় আমাদেরই ভুলের জন্য দুধ নষ্ট হয়ে যায়। দুধ গরম করতে গিয়ে দেখা যায় ফেটে ফেটে যাচ্ছে, অর্থাৎ দুধ নষ্ট হয়ে গেছে। কেটে যাওয়া দুধ আর খাওয়া যাবে না, এই ভেবে আমরা অনেকেই নষ্ট দুধটুকু ফেলে দিই।

কিন্তু দুধ ফেলে না দিয়ে এটিকে বিভিন্নভাবে কাজে লাগানো যায়।

দেখে নিন এমনই কিছু উপায়-

চিজ

অনেকেই হয়তো জানেন না যে, নষ্ট হয়ে যাওয়া দুধ থেকেই চিজ তৈরি হয়। তাই এবার থেকে ঘরে রাখা দুধ কেটে গেলে তা ফেলে না দিয়ে চিজ বানিয়ে ফেলুন। চিজ তৈরির রেসিপি ইন্টারনেটেই পাবেন।

ফেস মাস্ক

রুপচর্চায় সাধারণ দুধ যেমন কার্যকরী, তেমন নষ্ট হয়ে যাওয়া দুধও আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারি। কেটে যাওয়া দুধ মুখে ফেস মাস্কের মতো লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, দেখবেন ত্বক উজ্জ্বল হবে।

বেকিং

অনেক ডেজার্টে, যেমন - প্যানকেক, কেক এবং ওয়াফেল-এ কেটে যাওয়া দুধ দিতে হয়। তাই দুধ কেটে গেলে এবার তা দিয়ে এই ধরনের খাবার বানাতে পারেন।


আরও পড়ুনঃ


তিন দিনে মারা গেল তিনটি বাঘ

সাকিবকে ধন্যবাদ আলোচনাটা শুরু করার জন্য

৫ বছরের শিশুর মা হওয়ার অমীমাংসিত রহস্য

পত্রিকার সাংবাদিকগুলো বিসিএস ক্যাডার চাকরিটাকে বিশাল কিছু বানিয়ে ফেলেছেন


গার্ডেনিং

গাছের পরিচর্যায় নষ্ট হয়ে যাওয়া দুধ ব্যবহার করতে পারেন। গাছে অতিরিক্ত ক্যালসিয়াম সরবরাহ করতে কাজে লাগান এই দুধ। দেখবেন আপনার চারাগাছগুলো তরতরিয়ে বাড়বে। দুধে সামান্য জল মিশিয়ে গাছের গোড়ায় ঢেলে দিন।

পোষ্য

কেটে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া দুধ আমরা খেতে না পারলেও বাড়িতে থাকা বিড়াল কিন্তু তা সহজেই খেয়ে নেয়। তাই কেটে যাওয়া দুধ ফেলে না দিয়ে ওদেরকে দিতেই পারেন।

news24bd.tv / নকিব