ইন্দোনেশিয়ার সাবমেরিনটির ক্রুদের বিদায়ী সঙ্গীত (ভিডিও)

ইন্দোনেশিয়ার সাবমেরিনটির ক্রুদের বিদায়ী সঙ্গীত (ভিডিও)

অনলাইন ডেস্ক

সম্প্রতি এক মহড়ায় অংশ নিয়ে ইন্দোনেশিয়ার এক সাবমেরিন সমুদ্রতলে হারিয়ে যায়। সাবমেরিনটি শেষ পর্যন্ত উদ্ধার করা গেলেও, অক্সিজেন শেষ হয়ে সাবমেরিনের ভেতরে থাকা ৫৩ জন নাবিকের সবাই মারা যান।

ইন্দোনেশিয়ার নৌবাহিনী সম্প্রতি সাবমেরিনের ভেতরে থাকা নাবিকদের একটি বিদায়ী সঙ্গীতের ভিডিও প্রকাশ করেছে। এই ভিডিওতে দেখা যায়, ডুবে যাওয়া সাবমেরিনের নাবিকরা দেশটির একটি জনপ্রিয় গান গাচ্ছেন; যেখানে স্ত্রী বা প্রেমিকা বিদায় জানানো হচ্ছে।

মহড়ায় অংশ নেয়ার কয়েক দিন আগেই এ ভিডিওটি ধারণ করা হয়। তাতে দেখা যাচ্ছে, নাবিকেরা সাম্পাই জুমপা নামে ইন্দোনেশিয়ার একটি জনপ্রিয় গান গাইছেন, যার মানে হচ্ছে ‘আবার দেখা হবে’।

ভিডিওতে আরও দেখা যায়, নাবিকেরা অ্যাকুস্টিক গিটার বাজিয়ে গান গাইছেন, তাদের গানের কথাগুলো এরকম- ‘যদিও এখনই তোমাকে বিদায় জানাতে প্রস্তুত নই আমি, কিন্তু তোমাকে ছাড়া বেঁচেও থাকতে পারবো না। তোমার মঙ্গল হোক।

তাদের সঙ্গে সাবমেরিনের কমান্ডার হ্যারি অকটাভিয়ানও ছিলেন।


আরও পড়ুনঃ


ভারতে ৭১ বছর পর কোন নারীর ফাঁসি!

বিজ্ঞানীদের সতর্কবার্তার পরও পাত্তা দেয় নি ভারত

পিপিই পরে স্বাস্থ্যবিধি মেনে হাসপাতালেই বিয়ে, ভিডিও ভাইরাল

রক্তক্ষয়ী সংঘাতের পর ইসরায়েলে তারাবি নামাজের অনুমতি


ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র ডিজাওয়ারা হুইমবো জানান, মহড়া ও নৌবাহিনীর একজন কর্মকর্তার বিদায়ী সংবর্ধনা উপলক্ষ্যে গাওয়া হচ্ছিল গানটি, তখন সেটি রেকর্ড করা হয়েছিল।  

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

সাবমেরিনটির ধ্বংসাবশেষ সাগরের ৮০০ মিটারেরও বেশি গভীরে রয়েছে। তবে দেশটির নৌবাহিনী জানিয়েছে সাবমেরিনটির ধ্বংসাবশেষ ও নাবিকদের মরদেহ উদ্ধারের পরিকল্পনা রয়েছে তাদের।

news24bd.tv / নকিব