মানুষের অন্যতম মৌলিক অধিকারটি অনুভব করা যায়, প্রকাশ করা যায়না

মানুষের অন্যতম মৌলিক অধিকারটি অনুভব করা যায়, প্রকাশ করা যায়না

Other
আত্মমর্যাদা আরেকটি মৌলিক চাহিদা যেটা আমরা ধারণ করি! আমরা ছোটবেলা থেকে জেনে এবং শিখে এসেছি, মানুষের মৌলিক চাহিদা ৫টি। অন্ন মানে খাদ্য, বস্ত্র অর্থাৎ পোশাক, বাসস্থান মানে দিনশেষে মাথা রাখার একটা নিরাপদ জায়গা, চিকিৎসা এবং শিক্ষা। কিন্তু আরেকটি মৌলিক চাহিদা আমরা প্রত্যেকে নিজের মধ্যে ধারণ করি, সেটা হলো আআত্মমর্যাদা বা সেল্ফ রেসপেক্ট। এটা উহ্য থাকে বলে শুধু অনুভব করা যায়, প্রকাশ করা যায়না।
কিন্তু এটাকে সুরক্ষিত রাখতে নিজের অজান্তেই মানুষ অনেক কিছু স্যাক্রিফাইস করে, কিন্তু কম্প্রোমাইজ করেনা।
 
কিন্তু এই ব্যাপারটা যখন আঘাতপ্রাপ্ত হয়, সে যে অবস্থানেই থাকুক সেই অবস্থান থেকেই নিজেকে সরিয়ে নেয়। প্রত্যেকটি মানুষের এটা চরম স্পর্শকাতর একটা দিক সে ছোট বা বড় বা যেকোনো পেশার হোক না কেন। যে বা যাদের থেকে এই সঠিক প্রাপ্য জায়গা থেকে বঞ্চিত হয়, তাদের প্রতিও একই রকম ফিডব্যাক সে দিয়ে ফেলে হয়তো ইচ্ছে করে, নাহয় নিজের অজান্তে।
এই "বেসিক নিড" মানুষ শুধু ধারণ করে তা নয়, বেশিরভাগ ক্ষেত্রে বাকি সব কিছুর বিনিময়ে হলেও এটা বাঁচানোর চেষ্টা করে।

আরও পড়ুন


কুষ্টিয়ায় একসঙ্গে ৫ সন্তানের জন্ম

ঝিনাইদহে অস্ত্র ও গুলিসহ সাবেক ছাত্রলীগ নেতা আটক

নির্বাচন কমিশন নিয়ে বিএনপির কোন আগ্রহ নেই: মির্জা ফখরুল

মুখোমুখি বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা, পরিসংখ্যানে কে এগিয়ে

কেউ এটাকে উপেক্ষা তখনই করে যখন কোনো কারণে একান্তই দেয়ালে পিঠ ঠেকে যায়। খুব কম মানুষেরই এই বোধটা থাকেনা, যেটা নিতান্তই হাতে গোনা। আর তাই সবাই উল্লেখ্য ৫ টা বেসিক নিড পূরণের সাথে সাথে এটাও সুনিশ্চিত এবং সুরক্ষিত রাখার চেষ্টা করে।
 
লেখাটি ‍সাংবাদিক এমি জান্নাত-এর ফেসবুক থেকে নেওয়া  (মত-ভিন্নমত বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )
 
news24bd.tv/আলী