মিরপুরের অনেক সড়কই দোকান ব্যবসায়ীদের দখলে

মিরপুরের অনেক সড়কই দোকান ব্যবসায়ীদের দখলে

তালুকদার বিপ্লব

রাস্তা দখল করে স্বাভাবিক চলাচলে অসুবিধা তৈরি করা হচ্ছে মিরপুর সেকশন-৬ এর আবাসিক এলাকার বাসিন্দাদের। মিরপুর মোটর পার্টস ব্যবসায়ীরা রাস্তা দখল করে এই বাধা তৈরি করছে।

এসব অপকর্মের সাথে স্থানীয় বাড়ি মালিক সমিতি এবং প্রভাবশালী রাজনৈতিক দলের নেতা-কর্মীর জড়িত থাকার অভিযোগও পাওয়া গেছে। ফুটপাত ও রাস্তা দখলমুক্ত রাখতে সেবা সংস্থাগুলোর সম্মেলিত প্রচেষ্টার অভাব আছে বলে স্বীকার করে মিরপুর বিভাগের এর উপ-পুলিশ কমিশনার।

বাণিজ্যিক আগ্রাসনে রাজধানীর আবাসিক এলাকাগুলো বৈশিষ্ট্য হারাচ্ছে। এমনকি বানিজ্যিকিকরণ অগ্রাসনে রক্ষা পাচ্ছে না আবাসিক এলাকার ফুটপাত ও রাস্তাঘাটও। সবশেষে চলাচলের অধিকার টুকুও হারাছেন আবাসিক এলাকার বাসিন্দারা।

news24bd.tv

রাজধানীর অনেক আবাসিক এলাকার মতই এমন চিত্র দেখা মিলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ওয়ার্ড-১৪ মিরপুর সেকশন ৬ আবাসিক এলাকায়।

স্থানীয়রা বলছেন, রাস্তা দখল করে দোকান করায় চলাচলের রাস্তাটুকুও থাকছে না।

প্রতিটি ভবনের নিচতলায় দোকান ভাড়া নিয়ে রাস্তার মালিক বনেছেন ব্যবসায়ীরা। এমনকি চলাচলের ন্যূনতম জায়গাটুকু ছাড়েননি কেউ।

অভিযোগ আছে এমন দখলদারিত্বের পিছনে ভূমিকায় রাখছে স্থানীয় বাড়ি-মালিক সমিতি। বাড়ি মালিক সমিতির সভাপতি সামসুল হক বলছেন, ব্যবসায়ীদের বলা হয় তারপরেও শুনে না। তারা না শুনলে তো জোর করে শুনানো যাবে না। জোর করার জন্য আইনশৃঙ্খলাবাহিনী আছে।


আরও পড়ুন: তিন বছরে শুরুই হয়নি ঢাকা-আশুলিয়া এক্সপ্রেসওয়ের কাজ


রাস্তা ও ফুটপাত দখলমুক্ত রাখতে পুলিশ কাজ করছে বলে জানান মিরপুর জোন এর উপ-পুলিশ কমিশনার আ স ম মাহাতাব উদ্দিন। তিনি বলেন, রাস্তা দখলমুক্ত করতে সর্বোচ্চ চেষ্টা করছে পুলিশ।  

দেখছি দেখবো ব্যবস্থা নিচ্ছি-সাধারন মানুষের চলাচলের রাস্তা এবং ফুটপাত দখলমুক্ত রাখতে সংশ্লিষ্টদের আশ্বাস কি বাস্তবায়ন হবে? হয়তো হবে তবে তা সাময়িক সময়ের জন্য। কিন্তু সচেতন মহল মনে করছে এর স্থায়ী সমাধানে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের হস্তক্ষেপ জরুরি।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর