স্কুল-কলেজ বন্ধ, কুড়িগ্রামে বেড়েছে বাল্যবিবাহ (ভিডিও)

হুমায়ুন কবির সূর্য্য

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ দীর্ঘদিন। করোনা আর কয়েকদফা বন্যার আঘাতে দারিদ্রতাও বেড়েছে। নেতিবাচক পারিপার্শ্বিক অবস্থায় কুড়িগ্রামের চরাঞ্চল ও দুর্গম এলাকায় বেড়ে গেছে বাল্য বিবাহের হার। বেসরকারি হিসেব তাই বলছে।

এতে বেড়েছে স্বাস্থ্য ঝুঁকি। জনপ্রতিনিধি ও পুলিশ প্রশাসন বাল্যবিবাহ রোধে কাজ করার কথা জানালেও বাস্তব চিত্র ভিন্ন।  

কি কষ্টে  কাঁদে কিশোরী তা অনেকের বোঝার বাইরে। খেলাধুলা কিংবা আনন্দ উল্লাসের বয়সে এই কিশোরীর মাটির চুলার ধোঁয়া সহ্য করতে হচ্ছে দিনের পর দিন।

বাল্য বিয়ের শিকার হয়ে স্বামীর সংসারে অনেকটা কাজের লোকের মতোই হয়ে গেছে এর জীবন।

বাল্যবিয়েতে যৌতুক কম লাগে। স্বামীর কাছে যাওয়ায় বাবার বোঝাও দূর হয়-এমন ধারণা কুড়িগ্রামের চরশতাধিক চরাঞ্চলে। এসব ধারণার সঙ্গে এবার যোগ হয়েছে করোনা সংকটে কর্মহীনতা এবং বন্যার কয়েক দফা আঘাতে সৃষ্ট দারিদ্র।

বেসরকারি একটি জরিপ বলছে, ২০২০ সালের আগস্টে বাল্য বিয়ে হয়েছে ৪৭টি। একই বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত ঘটেছে ৩৩৯টি বিয়ের ঘটনা। ২০১৭ সাল থেকে ২০২০ সালের আগস্ট পর্যন্ত ৩৩ মাসে এই সংখ্যা ২ হাজার ৬০৩টি।

বাল্যবিয়ের কারণে নারী স্বাস্থ্যের অবনতিসহ নানা অসুবিধার কথা স্বীকার করছেন স্থানীয় জনপ্রতিনিধিরা। তবে এসব বিয়ে রোধে আরো কঠোর আইনের দাবি তাদের।

খ্যাতির পিছে দৌড়ে বেড়ানো মানুষ আমি না

পুলিশ বলছে, করোনাকালে আইনশৃঙ্খলাসহ বিভিন্ন বিষয়ে অতিরিক্ত দায়িত্ব পালন করতে হয়েছে। তবুও বাল্য বিয়ে রোধে সতর্ক রয়েছেন কর্মকর্তারা।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর