ঠাকুরগাঁওয়ে বোরো আবাদে ব্যস্ত কৃষকেরা

ঠাকুরগাঁওয়ে বোরো আবাদে ব্যস্ত কৃষকেরা

Other

বাজারে ধানের দাম বেশি পাওয়ায় ঠাকুরগাঁওয়ে বোরো আবাদ আগাম শুরু করেছেন কৃষকরা। ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডা উপেক্ষা করে সন্ধ্যা অবধি বোরোর জমি প্রস্তুত ও চারা রোপণ কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। কেউ জমিতে হাল চাষ দিচ্ছেন। কেউ বীজতলা থেকে চারা তুলে তা রোপণ করছেন জমিতে।

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর জেলায় ৬৩ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আর গত বছর জেলায় ৬০ হাজার ৩১০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। এর মধ্যে হাইব্রিড জাতের ১২ হাজার ৯৪ হেক্টর ও উচ্চ ফলনশীল (উফশী) জাতের ৪৮ হাজার ২১৫ হেক্টর।  

ঠাকুরগাঁও সদর উপজেলার জামাল পুর ইউনিয়নের কৃষক আবুল হোসেন বলেন, বিগত কয়েক বছর ধরে ধানের ন্যায্য দাম না পাওয়ায় লোকসান গুনতে হয়েছে তাদের।

এবার আমন চাষে করে তারা লাভবান হয়েছে।  

আরও পড়ুন:


আল জাজিরার প্রতিবেদন ষড়যন্ত্রের অংশ: পরিকল্পনামন্ত্রী

প্রেম সংক্রান্ত বিরোধে বন্ধুর হাতে বন্ধু খুন

আল-জাজিরার বিরুদ্ধে মামলা করা হবে: পররাষ্ট্রমন্ত্রী

সরকারের বিরুদ্ধে আল জাজিরার প্রতিবেদন উদ্দেশ্যমূলক: কাদের


একই গ্রামের রবি, রমজান আলী, আসরাফুল ইসলাম, রাজা আহম্মেদ জানান, গত আমন মৌসুমে ব্রী-জাতের সোনার বাংলা, ব্রী-আঠাশ, ব্রী-৫১, জিরাশাইল ধানের ফলন ও বাজারমূল্য ভাল পাওয়ায় চলতি বোরো মৌসুমে আবাদ করতে তারা বেশী আগ্রহী। কিন্তু এবছর আবহাওয়া অনুকুলে থাকায় বোরো চারাও বেশ ভাল হয়েছে। এছাড়া বোরো আবাদে খরচ বেশি হয়। আশা রাখি বোরো আবাদ করে বেশি লাভবান হবো।  

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলতাফ হোসেন বলেন, অন্যান বছরের চেয়ে এবার কৃষকেরা সময়ের আগে বোরো চারা রোপন করছেন।  

news24bd.tv / কামরুল