সব্যসাচী অভিনেতা হুমায়ূন ফরীদির মৃত্যুবার্ষিকী আজ

সব্যসাচী অভিনেতা হুমায়ূন ফরীদির মৃত্যুবার্ষিকী আজ

Other

শুধু নায়ক বা খল চরিত্রে নয়, নানা নিরীক্ষাধর্মী চরিত্রেও অভিনয়ের মুন্সিয়ানায় হুমায়ূন ফরীদি মুগ্ধ করতেন দর্শকহৃদয়। কীর্তিমান এই অভিনয়শিল্পী রূপালি পর্দায় বর্ণিল আলো ছড়ালেও সাদামাটা জীবনেই খুঁজেছেন আশ্রয়। নাটকের সেটে সবাইকে মাতিয়ে রাখতেন। ২০১২ সালের ১৩ ফেব্রুয়ারি ঊনষাট বছর বয়সে নিভে যায় এ অভিনেতার জীবন প্রদীপ।

ফাতেমা কাউসার।

'মৃত্যুর মতো এতো স্নিগ্ধ, এতো গভীর সুন্দর আর কিছু নাই' এমন কথা বলে মৃত্যুর মত ভয়ংকর বিষয়কেও সহজ করে তুলতেন হুমযায়ূন ফরীদি। জীবনচেতনার এমন কঠিন সত্য অকপটে বলে ওঠেন কিংবদন্তি শক্তিমান অভিনয়শিল্পী হুমায়ুন ফরিদী।

মঞ্চ, টিভি নাটক কিংবা সিনেমায় সব্যসাচী এক অভিনেতা ছিলেন তিনি।

তিনদশকের ক্যারিয়ারে যেখানেই কাজ করেছেন, সেখানেই রেখে গেছেন মেধার ছাপ।


বরিশালে ভূত আতঙ্কে নার্সিং ইন্সটিটিউটের ৪ ছাত্রী হাসপাতালে

নেত্রকোনায় খাবারের সন্ধানে এসে ধরা পড়ল চিতা বাঘের শাবক

গোনাহ থেকে মুক্তি লাভে যে দোয়া পড়তেন বিশ্বনবী

বড় ও নামি হাসপাতালে টিকা নিতে ভিড় বেশি


১৯৫২ সালের ২৯ মে ঢাকায় জন্মগ্রহণ করা হুমায়ূন ফরীদি ছাত্রাবস্থাতেই ঢাকা থিয়েটারের সঙ্গে যুক্ত হন। এরপর ধীরে ধীরে নাটক ও ছবিতে নিয়মিত অভিনয় শুরু করেন।

বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত বিখ্যাত সংশপ্তক নাটকে 'কানকাটা রমজান' চরিত্রে অভিনয়ের জন্য অসম্ভব জনপ্রিয়তা পেয়েছিলেন। এছাড়াও অভিনয় করেন মঞ্চনাটক ত্রিরত্ন, কীর্তনখোলা, মুন্তাসির ফ্যান্টাসি এবং কিরামত মঙ্গলে।

৯০ এর দশকে তিনি সিনেমার রুপালি জগতে পা বাড়ান। কয়েক দশককের কর্মময় জীবনে অসংখ্য বৈচিত্র্যময় চরিত্রে অভিনয় করেছেন তিনি। শ্যামল ছায়া, জয়যাত্রা, আহা, হুলিয়া, একাত্তরের যিশু, দহন, সন্ত্রাস, ব্যাচেলর রয়েছে তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার তালিকায়।

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ ২০০৪ সালে মাতৃত্ব ছবিতে সেরা অভিনেতা হিসেবে পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ৬০তম জন্মদিনে শেক্সপিয়রের কিং লিয়ার এ অভিনয়ের ইচ্ছের কথা জানিয়েছিলেন। কিন্তু সে ইচ্ছে পূরণ হয়নি হুমায়ুন ফরীদির। তবু মৃত্যুঞ্জয়ী তিনি, আছেন দর্শকদের স্মৃতির মণিকোঠায়।

news24bd.tv আয়শা