চিতল মাছের মুইঠ্যা রেসিপি

চিতল মাছের মুইঠ্যা রেসিপি

অনলাইন ডেস্ক

চিতল একটি সুস্বাদু মাছ। চিতল মাছের ঝোল বেশ জনপ্রিয় মাছ প্রেমি মানুষের কাছে। চিতল মাছেরে নতুন একটি রেসিপি ’চিতল মাছের মুইঠ্যা’। এই মাছটি খেতে অনেকেই পছন্দ করেন বেশ।

 

অন্যান্য মাছের মতো চিতলও বেশ সুস্বাদু একটি মাছ। এতে কাঁটার পরিমাণ বেশি থাকার কারণে অনেকেই এটি খেতে অপছন্দ করেন, বিশেষ করে বাচ্চারা। তবে এই মাছের স্বাস্থ্য উপকারিতা অনেকগুণ বেশি। প্রত্যেক মাছ প্রেমী মানুষের কাছে ইলিশ, চিংড়ি, রুই-কাতলা মাছের মতো চিতলও বেশ পছন্দের ও প্রথম সারির মাছ।

উপকরণ:
কাঁটা বার করা চিতল মাছ - ৫০০ গ্রাম

সেদ্ধ আলু - ৩টে মাঝারি সাইজের

৪টে কাঁচালঙ্কা চেরা

এক চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো

হলুদ গুঁড়ো পরিমাণমতো

পেঁয়াজ বাটা এক কাপ

জিরে বাটা - ১ টেবিল চামচ

ধনে গুঁড়ো - ১ চা চামচ

গরম মশলা গুঁড়ো - ১ চা চামচ

আদা বাটা - দেড় টেবিল চামচ

রসুন বাটা - ১ টেবিল চামচ

টমেটো কুচোনো - ১টা

তেজপাতা - ২টো

চিনি ও নুন স্বাদমতো

রান্নার জন্য সর্ষের তেল


ঋণ থেকে মুক্তির দু’টি দোয়া

মেসি ম্যাজিকে সহজেই জিতল বার্সা

দোয়া কবুলের উত্তম সময়

প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!


তৈরির পদ্ধতি:

১) প্রথমেই কড়াইতে জল গরম করতে বসিয়ে দিন।

২) জল গরম হতে হতে আপনি কাঁটা বার করা চিতল মাছের সঙ্গে পরিমানমতো পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরে বাটা, ধনে গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, নুন, একটু চিনি ও সেদ্ধ করা আলু নিয়ে সমস্ত উপকরণগুলো ভালো করে মাখিয়ে নিন। খেয়াল রাখবেন আলু যাতে গোটা গোটা না থেকে যায়।

৩) হাতে একটু সরষের তেল মাখিয়ে মিশ্রণটিকে মুঠোর সাহায্যে গোল গোল লেচি বানিয়ে নিন। সরষের তেল দেওয়ার কারণ, মিশ্রণটি যাতে হাতে জড়িয়ে না যায়।

৪) এবার ফুটতে থাকা গরম জলে লেচিগুলো দিয়ে দিন সেদ্ধ করার জন্য। ৭-১০ মিনিট চাপা দিয়ে রেখে দিলে সেদ্ধ হয়ে যাবে মাছের লেচিগুলো।

৫) এরপর সেগুলো একটি পাত্রে তুলে রাখুন।

৬) এবার কড়াইয়ে তেল গরম করুন। গরম হওয়া তেলে সেদ্ধ হয়ে যাওয়া লেচিগুলো ভালো করে ভেজে তুলে নিন। তবে খুব কড়া করে ভাজবেন না।

৭) এরপর সেই তেলেই পেঁয়াজ বাটা ও টমেটো কুচোনো দিয়ে অল্প একটু ভেজে নিন।

৮) এবার আদা বাটা, রসুন বাটা, তেজ পাতা, জিরে বাটা, ধনে গুঁড়ো, কাঁচালঙ্কা চেরা, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, দিয়ে কষতে থাকুন মশলা।

৯) কষে এলে অল্প জল দিয়ে ভেজে রাখা মাছের লেচিগুলো দিয়ে দিন। গ্রেভি খানিকক্ষণ ফুটে গেলে উপর থেকে গরম মশলা ছড়িয়ে দিন। ব্যস, তৈরি আপনার চিতল মাছের মুইঠ্যা।

news24bd.tv/আয়শা

এই রকম আরও টপিক