মস্তিষ্কে সুদূরপ্রসারী প্রভাব রাখতে পারে করোনা: গবেষণা

মস্তিষ্কে সুদূরপ্রসারী প্রভাব রাখতে পারে করোনা: গবেষণা

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস প্রাথমিক ভাবে শ্বাসনালী এবং ফুসফুসে সংক্রমণ ঘটালেও, তার সুদূরপ্রসারী ফলের কথা এখন অনেকটাই পরিষ্কার। বিশেষ করে স্নায়ুর উপর তার প্রভাবের কথা চিকিৎসকেরা অনেক দিন ধরেই বলে আসছেন। সেই স্নায়ুর প্রভাবই গিয়ে পড়ে মস্তিষ্কের উপরও।

কোভিডের প্রভাবে মস্তিষ্কের কাজে নানা ধরনের গণ্ডগোল দেখা দেয়।

এ কথাও চিকিৎসকেরা এত দিন বলছিলেন। কিন্তু হালের গবেষণায় উঠে এল আরও একটি সমস্যার কথা। দেখা যাচ্ছে, কোভিডের কারণে মস্তিষ্কে তুলনায় বিরল সমস্যাও হচ্ছে। চিকিৎসার পরিভাষায় যাকে বলে ‘গিলান-বারে সিনড্রম’।

সম্প্রতি আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোলজিক্যাল ডিসঅর্ডারস অ্যান্ড স্ট্রোক’-এর পক্ষ থেকে নতুন একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, মস্তিষ্কের উপর কোভিডের প্রভাব সম্পর্কে এত দিন আমরা যা যা ভেবে এসেছি, আসলে প্রভাব তার চেয়েও বেশি বা আরও জটিল হতে পারে। সে প্রসঙ্গেই বলা হয়েছে এই ‘গিলান-বারে সিনড্রম’-এর কথা।


আরও পড়ুন:

কোপার সেমিফাইনালে কোন দল খেলছে কাদের বিপক্ষে

পরীমণির ‘অভিনয়ে’ বড় রকমের ভিকটিম হলাম: নাসির

উবানের ভাষায় তোফায়েল আহমেদ জন্মগতভাবেই অকৃত্রিম

গেল ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে ১২ জনের মৃত্যু


কী এই ‘গিলান-বারে সিনড্রম’? বিরল এই সমস্যায় শরীরের রোগপ্রতিরোধ শক্তি মস্তিষ্কের সুস্থ কিছু স্নায়ুকে আক্রমণ করতে শুরু করে। তার প্রভাব পড়ে বিশেষ বিশেষ অঙ্গের উপর। এর ফলে অনেকেই পক্ষাঘাতে আক্রান্ত হতে পারেন। অনেকের শ্বাস বন্ধ হয়ে যেতে পারে। দ্রুত চিকিৎসা না করালে রোগীর বড় বিপদও হতে পারে।

আগামী দিনে গবেষণায় মস্তিষ্কের উপর কোভিডের প্রভাব আরও বেশি করে জানা যাবে। কী ভাবে এই ধরনের সমস্যাকে প্রতিহত করা যায়, সে বিষয়েও নানা তথ্য উঠে আসবে বলে আশা চিকিৎসকদের।

news24bd.tv / নকিব