বছরজুড়ে করোনা পরিস্থিতি

প্রতীকী ছবি

বছরজুড়ে করোনা পরিস্থিতি

রিশাদ হাসান

বছরজুড়ে চোখ রাঙালো করোনা ভাইরাস দেখিয়েছে নানা ভ্যারিয়েন্ট। সেই সাথে করোনা টিকার যুগেও প্রবেশ করেছে বাংলাদেশ দুই ডোজের সাথে দেয়া শুরু করেছে বুস্টার ডোজও। পেয়েছে দেশের ইতিহাসে করোনায় সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্তের রেকর্ড। নানা প্রতিবন্ধকতার মাঝেও করোনায় মৃত্যুশূন্য দিনও পার করেছে বাংলাদেশ।

 

করোনায় স্বল্প আক্রান্ত ও মৃত্যু সংখ্যা নিয়ে শুরু হয় ২০২১। তবে বিশ্বব্যাপি করোনার ইউকে ও ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাব পড়ে বাংলাদেশে। যদিও এর আগে ২৭ জানুয়ারি করোনা টিকা যুগে প্রবেশ করে বাংলাদেশ। ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয় গণটিকা কার্যক্রম।

 

এপ্রিল থেকে বাড়তে শুরু করে করোনায় আক্রান্ত ও মৃত্যু সংখ্যা। শুরু হয় দেশব্যাপি কঠোর বিধি নিষেধ। ২৮ জুলাই সারাদেশে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের করোনা আক্রান্তের খবর আসে। ৫ ও ১০ আগষ্ট সর্বোচ্চ মৃত্যু সংখ্যা ২৬৪ জন।

এরপর কমতে শুরু করে আক্রান্ত ও মৃত্যুর হার। ডিসেম্বর মাসে করোনায় একদিন মৃত্যু শূন্য দিনও পার করে বাংলাদেশ। টিকা নিয়ে নানা অনিশ্চয়তা থাকলেও কোভ্যাক্স থেকে টিকা মেলে অবশেষে। এমনকি লক্ষ্যমাত্রার প্রায় ৫০ শতাংশ জনগোষ্ঠিকে টিকা দান শেষে শুরু হয় বুস্টারডোজ কার্যক্রমও।

আরও পড়ুন:


করোনায় বিশ্বে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড


বছরের শেষ নাগাদ বিশ্বব্যাপি চোখ রাঙানো ওমিক্রন ভ্যারিয়েন্ট সনাক্ত হয় বাংলাদেশেও। প্রথমে দুজন নারী ক্রিকেটার পরে আরও দুই জন রোগী সনাক্ত হয়। সামনের দিন গুলোতে স্বাস্থ্যবিধি ও টিকা জোর দিতে চায় স্বাস্থ্য সেবা বিভাগ।

news24bd.tv রিমু