ভারতের সীমার চার কি:মি: ব্যবহার করার সুযোগ চান চরবাসিরা

মৌ খন্দকার

নিজ দেশে যাতায়াতে ব্যবহার করতে হয় ভারতীয় জলসীমা। সীমাহীন এই দুর্ভোগের হাত থেকে রক্ষা পেতে নদী পথে রাজশাহী যাতায়াতের জন্য ভারতের সীমার চার কিলোমিটারের মতো ব্যবহার করার সুযোগ চান চরের বাসিন্দারা। এদিকে এই নদী পথ ব্যবহার করা গেলে অনেক দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে বলে মনে করছেন বিজিবির কর্মকর্তারা।

রাজশাহীর দুর্গম অঞ্চল চর খানপুর।

পদ্মা নদীর একটি চর। ভারতের সীমান্ত ঘেঁষা এ চরে বসবাস করেন প্রায় দুই হাজার মানুষ। যাতায়াতের ব্যবস্থা একমাত্র নদী পথ। জীবন-জীবিকার জন্য এখানকার বাসিন্দাদের অনেকটাই রাজশাহী শহরের ওপর নির্ভর করতে হয়।

সীমান্ত সমস্যার কারণে নদী পথের এই যাতায়াতের ক্ষেত্রেও সীমাহীন দুর্ভোগ পোহাতে হয় পিছিয়ে পড়া চরবাসীদের। এতে একদিকে যেমন সেখানে বসবাসকারী দুই হাজার মানুষ শিক্ষা, চিকিৎসা ব্যবস্থার মতো মৌলিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে গ্রামটিতে বাড়ছে বাল্যবিয়ে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন প্রয়োজনে রাজশাহী যাওয়ার সময় ১৭ কিলোমিটারের মতো নদী পথ পাড়ি দিতে হয়। পোহাতে হয় নানা বিড়ম্বনা। নৌকায় দীর্ঘ এই নদী পথ পাড়ি দিতে গিয়ে অনেক সময় চরে আটকে যেতে হয়। চরে প্রাথমিক বিদ্যালয় থাকলেও, নেই কোনো সরকারি চিকিৎসা ব্যবস্থা। গর্ভবতী মহিলাদের কোনো সমস্যা হলে নৌকায় করে রাজশাহী নিয়ে যেতে হয়। এজন্য সরকারের কাছে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার দাবি জানাচ্ছেন তারা।

বিজিবির মহাপরিচালক বলেন, বিষয়টি সরকারের সর্বোচ্চ পর্যায় পর্যন্ত অবগত।


ভাস্কর্য ভাঙার মূল পরিকল্পনাকারী যুবলীগ নেতাকে বহিষ্কার

যে কারণে বিয়ের কয়েক ঘন্টা পরেই বিচ্ছেদ!

এবার কে হবেন হেফাজত মহাসচিব! আলোচনায় মামুনুলও

দুর্গম পাহাড় থেকে যেভাবে উদ্ধার হল ৪ যুবক

রাস্তায় মা হলেন পাগলী, পুলিশের ফোনেও এলো না অ্যাম্বুলেন্স!


নিউজ টোয়েন্টিফোর / কামরুল