দীর্ঘ ১৬০০ বছর হাত ধরে পাশাপাশি শুয়ে আছেন 'দুইজন পুরুষ'

দীর্ঘ ১৬০০ বছর হাত ধরে পাশাপাশি শুয়ে আছেন 'দুইজন পুরুষ'

অনলাইন ডেস্ক

দীর্ঘ ১৬০০ বছর হাতে ধরে পাশাপাশি শুয়ে আছেন 'তারা'। ঠিক 'তারা' বললে হয়তো অনুমান করতে কষ্ট হবে, এখানে তারা আসলে কঙ্কাল। তবে হাতে হাত রেখে শুয়ে আছেন এমন অনেক কঙ্কাল জুটি পাওয়া গেছে। তবে অন্যগুলোর চেয়ে তাদের একটু ভিন্নতা আছে।

আর তা হল ইতিপূর্বে আবিষ্কৃত এমন সব জুটিই ছিলেন একজন নারী ও একজন পুরুষ। কিন্তু এখানে দু'জনেই পুরুষ! প্রাপ্তবয়স্ক দুইজন পুরুষ!!

তাদের সম্পর্ক কী? সেটা জানা নেই প্রত্নতাত্ত্বিকদেরও। তবে কঙ্কাল দুটি পরীক্ষা করে তারা দেখেছেন, উভয়ই প্রাপ্তবয়স্ক পুরুষ। ২০০৯ সালে ইতালির মোডেনায় সিরো মেনোটি কবরস্থানে ১৬০০ বছরের পুরোনো কঙ্কাল দুটি আবিষ্কার হয়।

গবেষকরা তাদের ‘লাভারস অব মোডেনা’ বলে আখ্যা দিয়েছেন।

উদ্ধারের পর অবশ্য সবাই ভেবেছিলেন, এ জুটি হয়তো কোনো দম্পতির। যাদের একজন পুরুষ ও অন্যজন নারী। কারণ একটি কঙ্কালের তুলনায় আরেকটি কিছুটা ছোট ছিল।

পরবর্তীতে অবশ্য বোলগনা এবং মোডেনা বিশ্ববিদ্যালয়ে এক সমীক্ষায় প্রত্নতত্ত্ববিদরা পরীক্ষা করে দেখেন, কঙ্কাল দুটি পুরুষের। অতি পুরোনো কঙ্কাল হওয়ায় গবেষকরা তাদের লিঙ্গ নির্ধারণে বেশ বেগ পেয়েছিলেন।

পরে অবশ্য উভয় কঙ্কালের ডেন্টাল এনামেল থেকে প্রোটিন বের করে তারপর অবশ্য গবেষকরা নিশ্চিত হন, কঙ্কাল দুটি পুরুষের। কারণ পেপটাইড নামক অ্যামিনো অ্যাসিড শুধু পুরুষদের দাঁতের প্রোটিনেই পাওয়া যায়।

গবেষকরা বলেন, যদিও মোডেনা প্রেমিকদের মধ্যকার প্রকৃত সম্পর্কের বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে প্রাপ্তবয়স্ক দুই পুরুষকে কেন একসঙ্গে সমাধি দেওয়া হলো বা কেনই বা তারা একে অন্যের হাত ধরে রেখেছেন; তা সত্যিই কৌতূহলের বিষয়।


আওয়ামী লীগ নেতার মাদক সেবনের ছবি ভাইরাল

সালমানের টানে মায়ামি থেকে মুম্বাই, বিচ্ছেদের কারণ ঐশ্বরিয়া

পানির নীচে পৃথিবীর অষ্টম মহাদেশের খোঁজে

দেহের গঠন ঠিক করতেই প্লাস্টিক সার্জারি করেছিলেন প্রিয়াঙ্কা


গবেষণার প্রধান ফেদেরিকো লুগলির মতে, এমন কোনো সমাধি এর আগে আমরা কোথাও খুঁজে পাইনি। অতীতে কয়েকটি সমাধি থেকে দম্পতির হাত ধরা কঙ্কাল অবশ্য মিলেছে; তবে তারা সবাই ছিলেন একজন নারী ও একজন পুরুষ।

গবেষণায় দেখা গেছে, মোডেনার প্রেমিকদের সমাধিস্থ কবরের আশপাশ থেকে আরও ১১টি কঙ্কালও উদ্ধার করা হয়। এসব কঙ্কালের শরীর পরীক্ষা করে গবেষকরা আঘাতের চিহ্নও খুঁজে পান। তারা ধারণা করেন, সম্ভবত যুদ্ধের সময় তাদের কবর দেওয়া হয়েছিল।

বিকল্প মতে, দুই ব্যক্তি হতে পারেন আত্মীয়, চাচাতো ভাই। হয়তো পারিবারিক বন্ধনের কারণে একই সমাধি ভাগ করে নিয়েছিলেন তারা।

news24bd.tv / নকিব